টি-শার্ট ডিজাইন করে আয় করা যায়?

আপনি যে কাজটি করছেন বা যে কাজের পেছনে সময় দিচ্ছেন সেটি কতটুকু লাভজনক? এটা জেনে বুঝে ফিল্ডে নামাটাই বুদ্ধিমানের কাজ। একজন টি শার্ট ডিজাইনার কত টাকা আয় করে এটা কিছ বিষয়ের ওপর নির্ভর করে।

প্রথমত, দেশভেদে যেকোনো কাজের ডিমান্ড আলাদা হয়। সুতরাং এখানে ইনকাম টাও আলাদা এমাউন্টে হবে। উদাহরণসরূপ, একজন টি-শার্ট ডিজাইনারের জাতীয় গড় বেতন মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর 64,307 ডলার। কিন্তু এই এমাউন্টও অবশ্যই আমাদের দেশের ক্ষেত্রে স্বাভাবিক ভাবেই কমে যাবে।

দ্বিতীয় যে বিষয়টির ওপরে আয় নির্ভর করে তা হল দক্ষতা। আপনি কত টাকা ইনকাম করতে পারবেন তা সম্পূর্ণ আপনার ডিজাইন এর পারদর্শিতার ওপরে নির্ভর করবে। ধরুন আপনি কোনো মার্কেটপ্লেসেই কাজ করছেন। আপনি যত ভাল কাজ করবেন,তত বেশি অর্ডার পাবেন। তবে ভাল ইনকামের জন্য সময় ও ডেডিকেশন দেয়াটাও জরুরি।

নেক্সট যে বিষয়টার ওপর আয় নির্ভর করছে তা হল প্রতিষ্ঠানের ধরন। আপনি কোন প্রতিষ্ঠানে বা কেমন ক্লায়েন্টের সাথে কাজ করছেন? তাদের ডিমান্ড কেমন? তারা স্টার্টআপ কোম্পানি নাকি স্বনামধন্য প্রতিষ্ঠান। এসবের ওপরও আয় ভ্যারি করে।

তবে সোজা কথায়, বাংলাদেশে একজন গ্রাফিক ডিজাইনার হিসেবে কাজ করা একজন ব্যক্তি সাধারণত প্রতি মাসে প্রায় 17,200 টাকা আয় করেন। বেতন 7,900 BDT (সর্বনিম্ন) থেকে 27,300 BDT (সর্বোচ্চ)। কিন্তু আপনি যদি আন্তর্জাতিক কোনো প্রতিষ্ঠানের সাথে যুক্ত হতে পারেন তাহলে আয়ের পরিমাণ টাও বেশি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *